ipl-yuvrajদাম ছিল তার ১৬ কোটি রুপি! কিন্তু ঠিক কত মূল্যের সমপরিমাণ খেলতে পারলেন যুবরাজ? লাখ খানেক রুপিরও কি ফায়দা পেয়েছে যুবরাজের দল?

প্রশ্নটা উঠে গিয়েছিল গত মরশুমে আইপিএল-এর সময়ই। এক বছর ঘুরতে না ঘুরতেই বড় ধাক্কা খেল দেশের এক সময়ের ভারত তথা ক্রিকেটবিশ্বেরই অন্যতম সেরা অল-রাউন্ডার। গত মরশুমের ১৬ কোটির মালিকের হাত আপাতত শূন্য। দল নেই আইপিএলে। নতুন বছরেই পেয়ে গেলেন খারাপ খবরটা।

গত বছর ১৬ কোটিতে দিল্লি ডেয়ারডেভিলস কিনে নিয়েছিল যুবরাজ সিংকে। আর সেই টাকাই হয়ে গেল আগামী আইপিএল-এ যুবরাজের পথের কাঁটা।

২০১৬ আইপিএল-এর দল থেকে দেশের এক সময়ের সেরা অল-রাউন্ডারকে ছেঁটেই ফেললেন দিল্লি কর্তারা। আশঙ্কাটা ছিলই। জাতীয় দলে নেই অনেকদিন ধরে, ঘরোয়া ক্রিকেটের পারফর্ম্যান্স মোটামুটি বলতে পারা গেলেও আইপিএলের জন্যে চড়া দামে সেইরকম ‘মোটামুটি’ পারফর্ম্যান্সের মোটেই স্থান নেই মনে করলেন তার দল দিল্লি ডেয়ারডেভিলস মালিকপক্ষ।

আর তাই তো জাতীয় টি২০ দলের দরজা খুলে গেলেও আইপিএল খেলা যে সহজ হবে না সেটা বুঝেই আইপিএলের আসন্ন আসর সামনে রেখে দল গুছানোর শেষ দিনে নিজেদের সবথেকে দামী খেলোয়াড়কেই ছেড়ে দিল দিল্লি।

তবে এখনই পুরোপুরি নিঃস্ব, বা আইপিএলে খেলার আসা শেষ যুবরাজের, এই ধরনের কথা বলা যাবে না। কেননা, আগের দল থেকে বাতিল ক্রিকেটারদের পুনরায় জায়গা হবে নিলামে। যা অনুষ্ঠিত হবে ফেব্রুয়ারী মাসেই। ফলে অন্য কোনও দল তাকে নিতেই পারে। তবে তখন টাকার অঙ্কটা কত হবে সেটাই এখন বড় প্রশ্ন।

শুধু যুবরাজ নন, আইপিএলে বাতিলের তালিকায় নাম লিখিয়ে ফেললেন ক্রিকেটবিশ্বের নামিদামী, মহারথি আরো অনেক ক্রিকেটার। সানরাইজার্স হায়দরাবাদ থেকে বাদ পড়েছেন কেভিন পিটারসেন, ডেল স্টেইন ও ইশান্ত শর্মা। বীরেন্দ্র শেহবাগকেও ছেড়ে দিয়েছে পাঞ্জাব। শেহবাগের সাথে পাঞ্জাব ছেড়ে দিয়েছে জর্জ বেইলি, থিরাসা পেরেরাদেরকেও। দিনেশ কার্তিক, এঞ্জেলো ম্যথিউসরাও দলছুট হয়েছেন অনেকটা বাজে ভাবেই।

আর দলই বা তাদের ধরে রাখবে কেন? তাদের ধরে রাখতে হলে কেনা দামের চেয়েও বেশি মূল্য দিতে হতো ফ্র্যাঞ্চাইজিদের, কিন্তু সেটি দিতে তো অবশ্যই খেলোয়াড়দের মাঠের পারফর্ম্যান্সও ভাল থাকা চাই, কিন্তু তা আর হচ্ছে কই?
আর তাইতো সাম্প্রতিক পারফর্ম্যান্স বিচার করে দামি, কিন্তু ফ্লপ খেলোয়াড়দের একপ্রকারের বেরই করে দিলো ফ্র্যাঞ্চাইজিগণ।

এখন দেখা যাক, নিলামে অন্তত এই খেলোয়াড়দের কোন দল মেলে কি না! নতুবা টাকার ছড়াছড়ি আইপিএলের আগের মওসুমের ধনাঢ্য ক্রিকেটাররা যে নিঃস্ব হবে আইপিএলেরই হাতে!